ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজিতে ঐতিহাসিক ৭ মার্চ পালন

0 571

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অবস্থিত ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজি ইউসেট’র উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উপলক্ষ্যে এদিন সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জাতীয় সংগীত পরিবেশন এবং পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানমালা শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জুমের মাধ্যমে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মো. মোয়াজ্জেম হোসাইন।

চেয়ারম্যান অধ্যাপক হোসাইন আলোচনায় বাংলাদেশের গত ৫০ বছরের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সাফল্য তুলে ধরেন। আগামী ১০ বছরের মধ্যে বাংলাদেশ কিভাবে এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন করবে তার একটি বাস্তব ধারণা প্রদান করেন।

USET Staff and Teachers Post Discussion on March 7
USET Staffers Post Discussion on Historic March 7. Image : Campusplanet

ড. হোসাইন বলেন, দেশ গত ৫০ বছরে অনেক এগিয়েছে। যতটুকু উন্নয়ন আজ চোখে পড়ে তা আওয়ামী লীগের শাসন আমলেই হয়েছে। জিডিপি প্রবৃদ্ধির হার ৮.২০ ভাগ, মাথাপিছু আয় প্রায় ২ হাজার মার্কিন ডলার যা প্রতিবেশী দেশ ভারতের চেয়েও বেশি। বাংলাদেশ বর্তমানে পৃথিবীর ৩২তম শক্তিধর অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হয়েছে (তথ্য: Price Waterhouse Coopers, UK)। ২০৫০ সাল নাগাদ এই অবস্থান ১৯তম হবে। একই সময়ে বাংলাদেশের জিডিপির পরিমাণ হবে ৩.১৫ ট্রিলিয়ন মার্কিন ডলার যা অস্ট্রেলিয়ার জিডিপির (৩.০০ ট্রিলিয়ন মার্কিন ডলার) চেয়েও বেশি হবে। সেদিন বেশি দূরে নয় যেদিন বাংলাদেশ ধনী দেশের তালিকায় স্থান করে নেবে। আর তা মাত্র ১০ থেকে ২০ বছরের পথ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ডেজিগনেট) প্রফেসর মোহাম্মদ আব্দুুল মোত্তালিব (পিএইচডি)। বক্তৃতায় তিনি বলেন, স্বাধীনতা একদিনে অর্জিত হয়নি। ৭ই মার্চের ওই ভাষণ টেলিভিশন ও রেডিওতে প্রচার করতে দেয়া হয়নি। পাকিস্তানি কুচক্রী মহল এদেশের মুক্তিকামী মানুষের উপর নির্যাতন চালাত।  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন ইউসেট’র ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর ড. মাহবুবুর রহমান ও সিএসই বিভাগের প্রধান ড. জেবুন্নাহার। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

১৯৭১ সালের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ধারণ করে দেশের সকল নাগরিকদের ঐক্যবদ্ধ হয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন বক্তারা।

Leave A Reply

Your email address will not be published.