প্রবাসী কর্মীর সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি ২০২০ : আবেদনের শেষ তারিখ ৩০ জুন

0 97

প্রবাসী কর্মীর সন্তানদের জন্য এসএসসি বা সমমান ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তি ২০২০’র জন্য আবেদন চাওয়া হয়েছে। অনলাইন বা ডাকযোগে আবেদনের শেষ তারিখ ৩০ জুন ২০২১।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ড প্রবাসী কর্মীর সন্তানদের জন্য ওই বৃত্তি ঘোষণা করেছে।

শিক্ষাবৃত্তির যোগ্যতা : প্রবাসী কর্মীর যেসব মেধাবী ছেলেমেয়ে শিক্ষাবৃত্তি ২০২০’র জন্য আবেদনের যোগ্য তা হলো :


১. ২০২০ সালে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান অথবা ডিপ্লোমা (প্রথম বর্ষ/সেমিস্টার) পর্যায়ে অধ্যয়নরত।

২. প্রবাসে কর্মরত কর্মীর সন্তানের বেলায় বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ ৫.০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। আর মানবিক ও বাণিজ্য বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৭৫ পেয়ে পাস। অপরদিকে, মৃত প্রবাসী কর্মীর সন্তানদের বেলায় এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগে ন্যূনতম জিপিএ ৪.০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

৩. যে সকল প্রবাসী কর্মী ব্যুরো অব ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং বিএমইটি’র বহির্গমন ছাড়পত্র/ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশিপ গ্রহণ করেছেন।

৪. মৃত প্রবাসী কর্মীর সন্তানদের ক্ষেত্রে বিদেশে অবস্থিত সংশ্লিষ্ট বাংলাদেশ মিশন থেকে ইস্যুকৃত এনওসি (দূতাবাস সনদ)।
৫. মৃত প্রবাসী কর্মীর ক্ষেত্রে মৃতের পরিবার ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে আর্থিক অনুদান পেয়েছেন বা পাবেন।

বৃত্তির পরিমাণ : একাদশ ও দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরতদের ২ বছর এবং ডিপ্লোমা শ্রেণিতে অধ্যয়নরতদের চার বছর ধরে মাসিক ২ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হবে। এছাড়া বই ও আনুষ্ঠানিক উপকরণ ক্রয়বাবদ এককালীন সাড়ে ৩ হাজার টাকা প্রদান করা হবে।

আবেদন প্রক্রিয়া : প্রবাসী কর্মীর আগ্রহী ও যোগ্য ছেলেমেয়েরা অনলাইন/ডাকযোগে বা সরাসরি আবেদন করতে পারবেন।

অনলাইনে আবেদনের লিংক : http://stipen/wewb.gov.bd/stipend

সরাসরি আবেদন : সরাসরি আবেদনের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদন ফরম সংগ্রহ করতে হবে। বোর্ডের ওয়েবসাইট ঠিকানা : www.wewb.gov.bd.

আবেদনের ঠিকানা : আবেদনফরম যথাযথভাবে পূরণ করে নিচের ঠিকানায় ডাকযোগে বা সরাসরি জমা দিতে হবে :


পরিচালক (আইআরপি), ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, নবম তলা, প্রবাসী কল্যাণ ভবন, ৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা-১০০০।

ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ড শিক্ষাবৃত্তি ২০২০ বিজ্ঞপ্তি :

Wage Earners Welfare Board Edu Scholarship for children of Expatriates

Leave A Reply

Your email address will not be published.