ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ : আবেদন শুরু ২২ নভেম্বর, পরীক্ষা ২৯ জানুয়ারি

0 591

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত দেশের ১২টি ক্যাডেট কলেজে ২০২১ শিক্ষাবর্ষে সপ্তম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে আবেদন প্রক্রিয়া ২২ নভেম্বর সকাল ৮টা থেকে শুরু হয়েছে। অনলাইনে আবেদনের শেষ তারিখ ১০ জানুয়ারি বিকাল ৫টা।

আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। এবার আবেদন ফি ধরা হয়েছে ১৫০০ টাকা।

অনলাইনে আবেদন এবং এ সংক্রান্ত আরও বিস্তারিত জানতে ভিজিট করুন নিচের দুটি ওয়েবসাইট :
http://www.cadetcollege.army.mil.bd এবং https://cadetcollegeadmission.army.mil.bd

উল্লেখ্য, ১২টি ক্যাডেট কলেজের মধ্যে ৯টি ছেলেদের ও তিনটি মেয়েদের। মেয়েদের তিনটি ক্যাডেট কলেজ হলো ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, ফেনী গার্লস ক্যাডেট কলেজ ও জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ।

নিচের ছবিতে ক্যাডেট ভর্তির বিজ্ঞাপনটি দেখুন :

cadet college admission circular 2021
Cadet college admission circular 2021. Image :campusplanet

পরীক্ষা পদ্ধতি :বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে মোট ৩০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে গণিতে ১০০, ইংরেজিতে ১০০, বাংলায় ৬০ ও সাধারণ জ্ঞানে ৪০ নম্বর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে পরবর্তীতে কৃতকার্য শিক্ষার্থীদের মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এরপর মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষার তারিখ সংশ্লিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা : আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। এছাড়া ষষ্ঠ বা সমমানের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে; ১ জানুয়ারি ২০২১ তারিখে বয়স হতে হবে সর্বোচ্চ ১৩ বছর ৬ মাস এবং ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই উচ্চতা হতে হবে ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি। সেইসঙ্গে শারীরিক ও মানসিকভাবেও সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক হতে হবে।

প্রবেশপত্র সংগ্রহ : ১২ জানুয়ারি থেকে পরীক্ষার আগের দিন পর্যন্ত ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে সংশ্লিষ্ট ওয়েবসাইট লগইন করে প্রবেশপত্র প্রিন্ট বা ডাউনলোড করা যাবে।

কোটা সুবিধা পেতে করণীয় : ভর্তিতে কোটা সুবিধা যেমন মুক্তিযোদ্ধা কোটা, উপজাতি ও প্রতিরক্ষা কোটার সুবিধা পেতে হলে শিক্ষার্থীদের অবশ্যই সংশ্লিষ্ট কাগজপত্রসহ যেকোনো ক্যাডেট কলেজ বা ঢাকা আর্মি স্টেডিয়ামে স্থাপিত ‘ই-বুথ আউটলেট’র  মাধ্যমে আবেদন করতে হবে। অন্যথায় এসব সুবিধা থেকে বঞ্চিত হতে হবে।

Leave A Reply

Your email address will not be published.