বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি দোভাষী নিয়োগ

0 238

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়েজিত কন্টিনজেন্টের সঙ্গে কাজ করার জন্য বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি (ভাষার) দোভাষী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী বাংলাদেশি পুরুষ ও নারী নাগরিকের কাছ থেকে আবেদন চাওয়া হয়েছে। ডাকযোগে অথবা সরাসরি আবেদনপত্র পৌঁছানোর শেষ তারিখ ১১ অক্টোবর, ২০২১।

সেনাবাহিনীতে ফরাসি দোভাষী পদে আবেদনের যোগ্যতা :

বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি দোভাষী হিসেবে কাজ করতে আগ্রহী প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিম্নোক্ত যোগ্যতাধারী হতে হবে :

১. বিশ্ববিদ্যালয় বা ভাষা ইনস্টিটিউট থেকে ফরাসি ভাষায় ন্যূনতম ডিপ্লোমা (এ-২) কোর্স পাসসহ কমপক্ষে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে।

২. করোনা পরিস্থিতিতে কেউ ফরাসি ভাষার এ-২ কোর্স পরীক্ষায় অংশ নিয়ে থাকলে ফলাফল প্রকাশ না হলেও আবেদন করতে পারবেন। তবে এসব প্রার্থীদের পরবর্তীতে উক্ত কোর্সে উত্তীর্ণ হওয়ার ফলাফল প্রদর্শন করতে হবে।

৩. ১৩ অক্টোবর ২০২১ তারিখে আবেদনকারীদের বয়সসীমা হতে হবে ২৪ থেকে ৪৫ বছরের মধ্যে। বয়সের ক্ষেত্রে কোনো প্রকার এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

৪. ফরাসি থেকে ইংরেজি, ইংরেজি থেকে ফরাসি, বাংলা থেকে ফরাসি ও ফরাসি থেকে বাংলা ভাষায় বাক্য বিনিময় ও অনুবাদসহ ইংরেজি ও ফরাসি ভাষায় লেখা এবং অনর্গল কথা বলায় পারদর্শী হতে হবে। এছাড়া কম্পিউটার বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান থাকতে হবে।

উল্লেখ্য, ফরাসি ভাষার বি-১ কোর্সসম্পন্ন ও উচ্চতর শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ফরাসি ভাষায় পারদর্শী ও দোভাষী হিসেবে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

ফরাসি দোভাষীর বেতন ও সুবিধাদি :

মিশনে নিয়োজিত সেনাবাহিনীর ক্যাপ্টেন পদবীর ভাতার অনুরূপ প্রদান করা হবে। এ হিসাবে বর্তমানে প্রাপ্য ভাতা মাসিক ২,৫৩২ মার্কিন ডলার বা ইউএন/বাংলাদেশ সরকার কর্তৃক পরিবতর্নযোগ্য। এছাড়া খাদ্য, বাসস্থান, চিকিৎসা, যানবাহন ও সামরিক পোশাক বিনামূল্যে প্রদান করা হবে।

চাকরির মেয়াদ : বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি দোভাষী হিসেবে চূড়ান্তভাবে নিয়োগ প্রাপ্তদের চাকরির মেয়াদ ১ বছর বা মিশনের মেয়াদ পর্যন্ত।

সেনাবাহিনীতে ফরাসি দোভাষী বাছাই প্রক্রিয়া :

আবেদনকারীদের বাছাই প্রক্রিয়ার প্রথম ধাপে ১২ অক্টোবর সকাল সাড়ে ৮টায় সিএমএইচ, ঢাকা সেনানিবাসে ডাক্তারি পরীক্ষার মুখোমুখি হতে হবে। ডাক্তারি পরীক্ষায় যোগ্য প্রার্থীরা পরদিন ১৩ অক্টোবর সকাল ৯টায় পুরাতন সেপকস (নীচতলা), সিএসডি ফিলিং স্টেশন সংলগ্ন, ঢাকা সেনাবিনাসে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আরও বিস্তারিত জানতে এই গল্পের একেবারে শেষ দিকে সেনাবাহিনীতে ফরাসি দোভাষী নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

আবেদনপত্র পাঠানোর নিয়মাবলী : আগ্রহী ও যোগ্য বাংলাদেশি পুরুষ ও নারীদেরকে নিজের নাম, পিতার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, জাতীয়তা, মোবাইল নম্বর ও সকল শিক্ষাগত যোগ্যতার বিবরণ উল্লেখপূর্বক আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি, জাতীয়তার সনদপত্র, সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদপত্রের সত্যায়িত কপি এবং পাঁচশ টাকার (৫০০) অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট সংযুক্ত করতে হবে। আর আবেদনপত্র পাঠানোর ঠিকানা হলো :

সেনাসদর, জিএস শাখা, ওভারসিজ অপারেশন্স পরিদফতর, ঢাকা সেনানিবাস।

বি.দ্র : আরও বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করে বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি দোভাষী নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন :

বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি দোভাষী নিয়োগ  বিজ্ঞপ্তি (নতুন) :

Army French Interpreter Recruitment Circular 2021 (New)

বাংলাদেশ সেনাবাহিনীতে ফরাসি দোভাষী নিয়োগ  বিজ্ঞপ্তি (পুরাতন) :

Bangladesh Army French Interpreter Recruitment Circular

Leave A Reply

Your email address will not be published.