ইউনানি, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথি ব্যাচেলর কোর্সে ভর্তি ২০২১ : আবেদনের সময়সীমা ১৩ জুন থেকে ১৩ জুলাই

0 136

২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ ব্যাচেলর অব ইউনানি, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি হয়েছে। অনলাইনে আবেদন শুরু হচ্ছে ১৩ জুন। আর আবেদনের শেষ তারিখ ১৩ জুলাই ২০২১।

বিজ্ঞপ্তির মাধ্যমে ব্যাচেলর অব ইউনানি মেডিসিন অ্যান্ড সার্জারি (বিইউএমএস), ব্যাচেলর অব আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস) এবং ব্যাচেলর অব হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএইচএমএস) কোর্স স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের অধীন সরকারি/বেসরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এবং সরকারি/বেসরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে করার সুযোগ রয়েছে।

আবেদনের যোগ্যতা : ব্যাচেলর অব ইউনানি, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি কোর্সে ভর্তিতে আগ্রহীদের নিচের যোগ্যতাসম্পন্ন হতে হবে :

ক. ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান পাস এবং ২০১৯ অথবা ২০২০ সালে পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ এইচএসসি বা সমমান পরীক্ষা উত্তীর্ণ হতে হবে।
খ. সকল দেশি-বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ কমপক্ষে ৮.০ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০-এর কম হলে চলবে না।
গ. সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা এদের সমমান পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ কমপক্ষে ৭.০ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০-এর কম হলে চলবে না।
ঘ. সব ধরনের প্রার্থীদের ক্ষেত্রে এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞান (বায়োলজি) প্রাপ্ত জিপিএ ন্যূনতম ৩.৫০ হতে হবে।

অনলাইনে আবেদনের লিংক : অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য জানতে নিচের লিংক দুটি ব্যবহার করতে হবে :

http://dghs.teletalk.com.bd এবং www.dghs.gov.bd.

ভর্তি পরীক্ষা : প্রবেশপত্র ডাউনলোড ও ভর্তি পরীক্ষার সময়সূচী পরবর্তীতে প্রার্থীদের মোবাইল নম্বরে ক্ষুদে বার্তা এবং গণমাধ্যমে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

আবেদন ফি : বিইউএমএস, বিএএমএস ও বিএইচএমএস কোর্সে ভর্তির আবেদন ফি এক হাজার টাকা (১,০০০)। আবেদন ফি প্রদানের উপায় সম্পর্কে জানতে উপরের লিংক দুটি ভিজিট করুন।

ভর্তি পরীক্ষা পদ্ধতি : ২০২০-২১ শিক্ষাবর্ষে উক্ত কোর্সে ভর্তির লক্ষ্যে শিক্ষার্থীদের মোট দুইশ (২০০) নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। এর মধ্যে এমসিকিউভিত্তিক ভর্তি পরীক্ষার মানবণ্টন ১২০। পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও ইংরেজি এই চার বিষয়ের উপর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বি.দ্র : ইউনানি, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক ব্যাচেলর কোর্সে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করে বিজ্ঞপ্তিটি দেখে নিন।

বিইউএমএস, বিএএমএস ও বিএইচএমএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ :

BUMS BAMS & BHMS Course Admission Circular 2021

Leave A Reply

Your email address will not be published.