ব্যবহারিক ইংরেজি : ‘Hold’ শব্দের কয়েকটি দরকারি ব্যবহার

0 78

ইংরেজি শব্দ ‘Hold’র অনেক প্রায়োগিক ব্যবহার হয়েছে যেগুলো আমরা দৈনন্দিন জীবনযাপনে প্রায়শই ব্যবহার করে থাকি বা করতে পারি। এই শব্দের তেমনই কয়েকটি অতি গুরুত্বপূর্ণ ব্যবহার আজ পাঠকদের জন্য তুলে ধরা হলো। ব্যবহারগুলো পাঠকদের দৈনিক জীবনের চলাফেরায় কাজে আসবে।

ক. কোনো কিছু হাতে বা বাহুতে নেয়া বা ধরে রাখা বোঝায় (to take and keep something in your hand or arms). নিচের উদাহরণগুলো লক্ষ্য করুন :


১. Could you hold my bag for some time? (আপনি কী আমার ব্যাগটা কিছু সময়ের জন্য (হাতে) রাখতে পারেন?)
২. The criminal was holding a gun. (দুষ্কৃতিকারীর হাতে একটি বন্দুক ছিল।).
৩. The baby was holding her mother’s hand while crossing the road. (রাস্তা পার হওয়ার সময় শিশুটি তার মায়ের হাত ধরে রেখেছিল।)
৪. Please keep holding the baby. (দয়া করে শিশুটিকে ধরে রাখুন (হাত দিয়ে বা হাতে))।
৫. Please hold up your hand. (দয়া করে হাত উচিয়ে ধরুন।)
৬. There’s a dustbin ahead by the road. Hold your nose. (সামনে রাস্তার পাশে একটা ডাস্টবিন রয়েছে। নাকে ধরো বা নাক ধরো।)

খ. কোনো কিছু ধারণ করা বা ধারণ করার ক্ষমতা বোঝাতে।(to contain or be able to contain something). কোনো কিছু কত পরিমাণ ধারণ করতে পারে এ সংক্রান্ত প্রশ্ন তৈরিতে আমরা ‘Hold’ শব্দটি ব্যবহার করতে পারি। নিচের বাক্যগুলো লক্ষ্য করুন :


১. a. How much water can this container hold? (এই কন্টেইনারটি কী পরিমাণ পানি ধারণ করতে পারে?).
২. b. It can hold up to five litters of water. (এটি পাঁচ লিটার পর্যন্ত পানি ধারণ করতে পারে।)
৩. How much weight can this bag hold? (ব্যাগটি কত ওজন ধরতে পারে বা ধরে বা ব্যাগটির ধারণ ক্ষমতা কত?)
৪. Computers can hold huge amounts of information. (কম্পিউটারের তথ্য ধারণ ক্ষমতা বিশাল বা কম্পিউটার বিশাল পরিমাণ তথ্য ধারণ করতে পারে।)


গ. কোনো কিছু যেমন পরীক্ষা, সভা, পার্টি, নির্বাচন আয়োজন করা বা কোনো কিছু সংঘটিত করা, ঘটানো বোঝাতে। (To organize or cause something such as a meeting, party, election etc. happen). নিচের উদাহরণগুলো দেখুন :

১. Let us hold a party tonight over our win against visiting Sri Lanka. (শ্রীলংকার বিপক্ষে আমাদের জয়ে চলো আজ রাতে আমরা একটা পার্টির আয়োজন করি।).
২. Our final exam will be held next month. (আমাদের ফাইনাল পরীক্ষা আগামী মাসে অনুষ্ঠিত হবে (অর্থাৎ পরীক্ষা আয়োজন করা বোঝাতে)।
৩. We are going to hold an emergency meeting tomorrow on covid-19 pandemic. (কভিড-১৯ মহামারি নিয়ে আমরা আগামীকাল একটা জরুরি সভা করতে যাচ্ছি অর্থাৎ সভার আয়োজন করতে যাচ্ছি।)
৪. Last night we held a party on our marriage anniversary. (আমাদের বিয়ে বার্ষিকী উপলক্ষ্যে গতরাতে আমরা একটা পার্টি দিয়েছিলাম বা করেছি।)


ঘ. অপেক্ষা করা বা কোনো কিছু সাময়িকভাবে বন্ধ রাখা বোঝাতে। (to wait or to stop something temporarily). নিচের উদাহরণগুলো দেখুন :

১. Please hold all meetings until further notice. (পরবর্তী নোটিশ না আসা পর্যন্ত সব মিটিং সাময়িকভাবে বন্ধ রাখো।)
২. Hold all payments until the dues are cleared. (সকল পাওয়া বা বকেয়া ক্লিয়ার না করা পর্যন্ত সব পেমেন্ট সাময়িকভাবে বন্ধ রাখো।).
৩. Hold (on the phone) please. (দয়া করে অপেক্ষা করুন (ফোন লাইন))।
৪. How long can you hold your breath (=stop breathing)? (আপনি কতক্ষণ দম বন্ধ করে রাখতে পারেন বা থাকতে পারেন?)
৫.Please hold all my calls (on the phone line) for the next an hour please. (পরবর্তী এক ঘণ্টার জন্য আমার সমস্ত ফোন কল দয়া করে বন্ধ রাখুন।)
৬. Boss is on the phone now. Could you please hold (the line)? (বস ফোনে আছেন বা ফোনে ব্যস্ত আছেন। আপনি দয়া করে অপেক্ষা করতে পারেন?)

ঙ. কেনো কিছু যেমন চাকরি, টাকাকড়ি, ব্যাংক একাউন্ট ইত্যাদি থাকা বা আছে বোঝাতে। (to have something, especially a position or money.) নিচের বাক্যগুলো ভালো করে লক্ষ্য করুন :


১. a. What position do you hold now at the company? (কোম্পানিতে এখন আপনার অবস্থান কি বা আপনি কোনো পদে আছেন?)
b. I am the Chief Financial Officer (CFO) (at the company). (আমি এখন কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা পদে আছি)।
২. a. How many accounts do you hold with this bank? (এই ব্যাংকে আপনার কয়টি অ্যাকাউন্ট আছে?)
b. I hold three accounts now (with the bank). (আমার এখন এই ব্যাংকে তিনটি একাউন্ট আছে।)
৩. My father currently holds the position of technical manager at his office. (আমার বাবা বর্তমানে তার অফিসের টেকনিক্যাল ব্যবস্থাপক পদে আছেন)।

উল্লেখ্য, ক্রিয়া হিসেবে ‘Hold’ শব্দের আরও কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যবহার পরের পর্বে তুলে ধরা হবে। সো কিপ ব্রাউজিং!!!


ফাইনাল নোটস : ইংরেজি হচ্ছে একগুচ্ছ জিনিস যেমন ভোকাবুলারি, গ্রামার, টেন্স, প্রেপজিশনসহ ইত্যাদির সংমিশ্রণ অর্থাৎ ইংরেজি ভালোভাবে শিখতে চাইলে আপনাকে এই ভাষার প্রতিটি দিকে জ্ঞান থাকতে হবে। তাহলেই আপনার পক্ষে ভালোভাবে এই ভাষাটা শেখাটা সম্ভব হবে। শুধু কোনো একটি দিক ধরুন গ্রামার বা শব্দভাণ্ডার ভালো থাকলেই হবে না। সেইসঙ্গে এদের যথাযথ ব্যবহারও জানতে হবে। আসলে কোনো কিছু শুধু জানা নয়, এর সঠিক ও প্রায়োগিক ব্যবহার জানাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা অনেকেরই হয়তো ইংরেজির অনেক কিছু সম্পর্কে জ্ঞান আছে। কিন্তু হয়তো এগুলোর ব্যবহার জানি না। আমরা ইংরেজির সেসব দিক বা বিষয়গুলোই তুলে আনার চেষ্টা করবো। ব্যবহারিক ইংরেজি শিখতে আমাদের সঙ্গেই থাকুন!!!

Leave A Reply

Your email address will not be published.