ব্রিটেনে মাস্টার্সের জন্য বাংলাদেশ সরকারের বৃত্তি

0 176

বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২০২১-২০২২ অর্থ বছরে অ্যাকচুয়ারিয়াল সায়েন্স এবং অ্যাকচুয়ারিয়াল ম্যানেজমেন্ট বিষয়ে ব্রিটেনে মাস্টার্স প্রোগ্রামের জন্য বৃত্তি ঘোষণা করেছে। এ লক্ষ্যে যোগ্য বাংলাদেশিদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদন চাওয়া হয়েছে। আবেদনের শেষ তারিখ ১৫ জুলাই, ২০২১ বিকাল ৫টা।

বৃত্তির আবেদনের সময়সীমা বৃদ্ধিসংক্রান্ত বিজ্ঞপ্তি : Application Time Extension Circular for Masters On Actuarial Science

আবেদনের যোগ্যতা : সরকারের ওই বৃত্তির জন্য আগ্রহীদের নিচের যোগ্যতাসম্পন্ন হতে হবে :

১. যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অব লন্ডন’র কাস বিজনেস স্কুল (এখন দ্য বিজনেস স্কুল নামে পরিচিত) থেকে শর্তহীন অফার লেটার (ফুল টাইম) থাকতে হবে।
২. ৩১ আগস্ট তারিখে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩৫ বছর।
৩. সরকারি কর্মকর্তার ক্ষেত্রে চাকরি স্থায়ী হতে হবে এবং চাকরিতে প্রবেশের পর বিদেশে কোনো মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে থাকলে অযোগ্য বিবেচিত হবেন।
৪. গণিত/ফলিত গণিত/পরিসংখ্যান/ফলিত পরিসংখ্যান বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক বা মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে। বিদেশে করা স্নাতক বা মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে ইউজিসি কর্তৃক সমমানের সার্টিফিকেট জমা দিতে হবে।
৫. ইতিপূর্বে সরকারি/বেসরকারি/আন্তর্জাতিক কোনো পূর্ণাঙ্গ বৃত্তি বা ফেলোশিপপ্রাপ্তরা এ স্কলারশিপের জন্য যোগ্য বিবেচিত হবেন না।
৬. শিক্ষাজীবনে কমপক্ষে তিনটি প্রথম বিভাগ/শ্রেণি বা সমমান থাকতে হবে অথবা সিজিপিএ ৪ এর স্কেলে ন্যূনতম ৩.৫ বা ৫-এর স্কেলে ন্যূনতম ৪.৫ থাকতে হবে অথবা ৭৫ শতাংশ বা তদূর্ধ্ব নম্বর থাকতে হবে।

আবেদনফরম মিলবে যেখানে : অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (http://www.fid.gov.bd) এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওয়েবসাইট  (http://www.idra.gov.bd) থেকে বৃত্তি প্রোগ্রামের জন্য আবেদনফরম ডাউনলোড করা যাবে।

আবেদনফরমের সঙ্গে যা যা সংযুক্ত করতে হবে : আগ্রহীদের আবেদনফরমের সঙ্গে নিম্নোক্ত কাগজপত্রাদি সংযুক্ত করতে হবে : 

৩ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সকল শিক্ষাগত যোগ্যতার সনদ, পরীক্ষার মার্কশিপ/ গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্রের কপি, পাসপোর্টের সত্যায়িত কপি, টোফেল, আইইএলটিএস (একাডেমিক) পরীক্ষার ফলাফলের সত্যায়িত কপি।

আবেদনের ঠিকানা : উপরে উল্লিখিত সকল কাগজপত্রসহ আবেদনফরম রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি নির্ধারিত সময়ের মধ্যে নিচের ঠিকানায় পাঠাতে হবে : বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, ৩৭/এ, দিলকুশা বা/এ, ঢাকা।

বি.দ্র : আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মাস্টার্স বৃত্তি প্রোগ্রাম সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করে বৃত্তির বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

ব্রিটেনে অ্যাকচুয়ালিয়াল সায়েন্সে মাস্টার্সের জন্য বাংলাদেশ সরকারের বৃত্তি বিজ্ঞপ্তি ২০২১ :

Bangladesh Government's Scholarship for Master's program

Leave A Reply

Your email address will not be published.